মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৭:৩৭ অপরাহ্ন
শিরোনাম
আজকের পত্রিকা -০৪-০৬-২০২২ সৈয়দপুরে মাদক ব্যবসায়ীদের টার্গেট এখন ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ কমিটি, উদ্দেশ্য পদ পদবী বাগিয়ে নির্বিঘ্নে মাদক ব্যবসা  সৈয়দপুর বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে নিরাপত্তা কর্মীর উপর যুবলীগ নেতার ক্ষমতার অপব্যবহার সৈয়দপুরের কল্যান ট্রাষ্টের নামে লন্ডাবাজার অবৈধ রেল মার্কেটের কোটি কোটি টাকা লুটপাঠ সৈয়দপুর রেল কারখানার জায়গায় অবৈধভাবে স্থাপিত সরকারী শিশু কল্যাণ ট্রাষ্ট স্কুল দুর্নীতিবাজ রেল কর্মকর্তার যোগসাজসে ভূমিদস্যুরা হাতিয়ে নিয়েছে রেলের কোটি টাকার সম্পদ সৈয়দপুর পৌর আ’লীগের ইফতার মাহফিলে দাওয়াত পাননি ভারপ্রাপ্ত সভাপতি মোকছেদুল মোমিন সৈয়দপুরে আসামীদের সাথে নিয়ে সংবাদ সম্মেলন করলেন মোকছেদুল মোমিন সৈয়দপুর পৌরসভা কর্তৃক সরকারী সম্পত্তি আত্মসাতের অপরাধে রেল কর্তৃপক্ষের মামলা সৈয়দপুর বিমানবন্দর রোডে ৫৪৪নং রেল কোয়ার্টার ভেঙ্গে কোটি টাকার মার্কেট নির্মাণ, নির্বিকার রেল প্রশাসন

রংপুর জেলায় ৫৭০৫ দরিদ্র পরিবারে কোরবানির মাংস বিতরণ করেছে ইসলামিক রিলিফ বাংলাদেশ

জি. এম জয়
  • সময় শনিবার, ২৪ জুলাই, ২০২১
  • ৫৪০ বার পঠিত

অসহায় ও দরিদ্র পরিবারের পুষ্টির চাহিদা পুরণ ও সকলের মধ্যে ঈদ আনন্দ ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে ২১-২২ জুলাই পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে রংপুর জেলার ৫৭০৫টি পরিবারের মাঝে কোরবানীর মাংস বিতরণ করেছে ইসলামিক রিলিফ বাংলাদেশ।
বাংলাদেশ এর নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে মাল্টিসেক্টরাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এমএসডিপি) এর আওতায় রংপুর জেলার ৫ উপজেলার মোট ১৬৩টি (মিঠাপুকুর ৫৫টি,পীরগাছা ৫৫টি, গঙ্গাচড়া ৪৫টি, পীরগঞ্জ ০৫টি এবং রংপুর সদর শিশু পরিবারে ৩টি গরু কোরবানী করার কার্যক্রম হাতে নিয়েছিল ইসলামিক রিলিফ বাংলাদেশ। কোরবানীর মাধ্যমে প্রাপ্ত মাংস ৫৭০৫টি পরিবারের মাঝে ২ কেজি করে বিতরণ করা হয় বলে জানান সংস্থাটিতে কর্মরত কর্মকর্তারা।
ইসলামিক রিলিফ বাংলাদেশ এ বছর ২৮টি জেলার গরিব ও দুস্থ পরিবারের মাঝে ২৩৭৭টি গরু কোরবানীর মাধ্যমে ৮৩১৯৫টি পরিবারের মাঝে গরুর মাংস বিতরণ করে। যা প্রতিবছর কুরবানী ঈদে করা হয়।
এবিষয়ে রংপুরের মিঠাপুকুর উপজেলার রানীপুকুর ইউনিয়নের ইসলামিক রিলিফ বাংলাদেশের কয়েকজন সুবিধাভোগির সাথে কথা হয়:
তাসলিমা আক্তার বলেন, ‘আমার পরিবারের যে অবস্থা, ইসলামিক রিলিফ বাংলাদেশ পাশে না থাকলে হয়ত আমার পড়াশোনা হতোইনা। পড়াশোনার পাশাপাশি তারা নিয়মিত খোঁজ-খবর নিতো। আমি ইসলামিক রিলিফ বাংলাদেশ এর প্রতি চিরকৃতজ্ঞ’। কুরবানী ঈদে আমাদেরমত গরীব পরিবারগুলোর কুরবানীর মাংস ভাগ্যে জোটেনা। তারও ব্যবস্থা করে দিয়েছেন ইসলামিক রিলিফ বাংলাদেশ। আমরা ভিষন খুশি।
মুনসেফা বলেন, আমি ইসলামিক রিলিফ বাংলাদেশ এর প্রতিচিরকৃতজ্ঞ’। শুধু আমি না, আমার মত আরো হাজারো শিশু ইসলামিক রিলিফ এর মাধ্যমে পড়াশোনা করে স্বাবলম্বী হয়ে বিভিন্ন চাকুরী করে জীবিকা নির্বাহ করছে। ইসলামিক রিলিফ বাংলাদেশ এতিম-অসহায় শিশুদের একটি অবলম্বন। কুরবানী ঈদে আমার পরিবারের সামর্থ্য হয়না কুরবানী দেয়ার। প্রতিবছর ইসলামীক রিলিফ বাংলাদেশ কুরবানীর ঈদে আমাদের মাংস দেয়। আমরা অনেক খুশি।

জানা যায়, ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড একটি আন্তর্জাতিক বেসরকারী উন্নয়ন সংস্থা। ১৯৮৪ সালে ব্রিটিশ চ্যারিটি নং-৩২৮১৫৮ নিবন্ধনের মাধ্যমে ইংল্যান্ডের বার্মিহামে কার্যক্রম শুরু করে। সংস্থাটিব বর্তমানে বিশে^ও ৫০টি দেশে কাজ করছে। ১৯৯১ সালের ২৯ এপ্রিল চট্টগ্রাম ও কক্্রবাজাওে ভয়াবহ ঘুর্নিঝড়ে ক্ষতিগ্রস্তদেও ত্রাণ ও পুর্নবাসন কার্যক্রমে সহায়তার মাধ্যমে ইসলামিক রিলিফ ওয়ার্ল্ডওয়াইড বাংলাদেশে কার্যক্রম শুরু করে। সংস্থাটি বর্তমানে দেশের ৩৭টি জেলায় জলবায়ু পরিবর্তন, দুর্যোগ ঝুঁকিহ্রাস, জরুরি ত্রাণ সহায়তা, পুর্নবাসন,জীবন-যাত্রার মানোন্নয়নের মাধ্যমে টেকসই সমাজ উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি, এতিম ও শিশুকল্যাণ, পানি ও পয়:নিস্কাশন প্রভৃতি কর্মসূুচি বাস্তবায়ন করছে।
ইসলামিক রিলিফ বাংলাদেশ জাতীয় পর্যায়ে বিভিন্ন নেটওয়ার্কেও মাধমে এডভোকেসি করার পাশাপাশি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সঙ্গে নানা কর্মসূচি বাস্তবায়ন করছে।
এ বিষয়ে ইসলামিক রিলিফ বাংলাদেশের প্রজেক্ট কো-অর্ডিনেটর নিকোলাস মুরমু বলেন, প্রতিবছর ইসলামিক রিলিফ বাংলাদেশ কুরবানীর ঈদে এতিম শিশু এবং অসহায়দের মাঝে কুরবানীর মাংস বিতরণ করে তাদের ঈদ আনন্দে সহায়ক হয়। শুধু তাই নয়, এতিম শিশুদেও লেখাপড়া-ভরনপোষণের দায়িত্বও ইসলামিক রিলিফ বাংলাদেশ নিয়ে থাকেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
 

দৈনিক দাবানল © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

themesba-lates1749691102