মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৫:৪৪ অপরাহ্ন
শিরোনাম
আজকের পত্রিকা -০৪-০৬-২০২২ সৈয়দপুরে মাদক ব্যবসায়ীদের টার্গেট এখন ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ কমিটি, উদ্দেশ্য পদ পদবী বাগিয়ে নির্বিঘ্নে মাদক ব্যবসা  সৈয়দপুর বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে নিরাপত্তা কর্মীর উপর যুবলীগ নেতার ক্ষমতার অপব্যবহার সৈয়দপুরের কল্যান ট্রাষ্টের নামে লন্ডাবাজার অবৈধ রেল মার্কেটের কোটি কোটি টাকা লুটপাঠ সৈয়দপুর রেল কারখানার জায়গায় অবৈধভাবে স্থাপিত সরকারী শিশু কল্যাণ ট্রাষ্ট স্কুল দুর্নীতিবাজ রেল কর্মকর্তার যোগসাজসে ভূমিদস্যুরা হাতিয়ে নিয়েছে রেলের কোটি টাকার সম্পদ সৈয়দপুর পৌর আ’লীগের ইফতার মাহফিলে দাওয়াত পাননি ভারপ্রাপ্ত সভাপতি মোকছেদুল মোমিন সৈয়দপুরে আসামীদের সাথে নিয়ে সংবাদ সম্মেলন করলেন মোকছেদুল মোমিন সৈয়দপুর পৌরসভা কর্তৃক সরকারী সম্পত্তি আত্মসাতের অপরাধে রেল কর্তৃপক্ষের মামলা সৈয়দপুর বিমানবন্দর রোডে ৫৪৪নং রেল কোয়ার্টার ভেঙ্গে কোটি টাকার মার্কেট নির্মাণ, নির্বিকার রেল প্রশাসন

চিলমারী নদী বন্দর নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদনে এলাকাবাসী মাঝে বইছে আনন্দের জোয়ার

দাবাননল সংবাদদাতা,চিলমারী (কুড়িগ্রাম)
  • সময় বুধবার, ৯ জুন, ২০২১
  • ৪৮৩ বার পঠিত

মাসের পর মাস, বছরের পর বছর হতাশাই পড়েছিল চিলমারীবাসীসহ উত্তাঞ্চলের মানুষ। কবে চালু হবে তাদের স্বপ্নের চিলমারী নদী বন্দর। আলো জ্বলতে জ্বলতে যেন নিভে যাচ্ছিল এটাই মনে হচ্ছিল তাদের। অবশেষে চিলমারী নদী বন্দর নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন পেল। হাসি ফুটলো চিলমারীবাসীর। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন স্থরের মানুষ।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর চিলমারী সফরে আসলে চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীর বিক্রম মানুষের দাবি চিলমারী নদী বন্দর চালুর দাবি জানালে প্রধানমন্ত্রী চিলমারীকে নদী বন্দর হিসেবে ঘোষণা করেন এবং অন্যান্য নদী ও সমুদ্র বন্দরের সঙ্গে একে সংযোগ করার বিষয়ে জোর দেন।

সে অনুসারে ২০১৬ সালের ৮ ডিসেম্বর এ সংক্রান্ত বাংলাদেশ গেজেট প্রকাশিত হয়। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মতাবেক অবশেষে কার্যক্রম শুরু হতে যাচ্ছে নদী বন্দরের। ৮জুন/২০২১ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেকে) এর সভায় প্রকল্পটি বাস্তবায়নের অনুমোদন দেয়া হয়। নৌপরিবহণ মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) প্রকল্পটি বাস্তবায়ন করবে। এজন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা।


প্রকল্পটির বাস্তবায়নকাল ২০২১ সাল থেকে ২০২৩ সালের জুন পর্যন্ত। প্রকল্পটি বাস্তবায়িত হলে চিলমারী এলাকায় বছরে পরিবাহিত প্রায় ৩.২৫ লাখ যাত্রী ও ১.৫ লাখ টন মালামালের সুষ্ঠু ও নিরাপদ উঠা-নামা নিশ্চিত হবে। পাশাপাশি নৌ-বাণিজ্য ও অতিক্রমণ প্রটোকলের আওতায় ভারতের আসাম এবং নেপাল ও ভুটানের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা প্রবর্তনে অন্যতম কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হবে। বন্দরটি চালু হলে রংপুর বিভাগের অপেক্ষাকৃত সুবিধাবঞ্চিত কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও গাইবান্ধা জেলাসহ বিভিন্ন এলাকার নৌপরিবহণ ব্যবস্থার উন্নয়নে আরো একধাপ এগিয়ে যাবে চিলমারী ফিরে পাবে তার হারানো ঐতিহ্য ও যৌলুস শতশত মানুষের ভাগ্যের পরির্বতন হবে দেখবে তারা সুখের মুখ।

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীর বিক্রম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কথা দিলে কথা রাখেন এটাই তার প্রমান। তিনি আরো বলেন চিলমারী নদী বন্দরটি চালু হলে উন্নয়নের সাথে সাথে চিলমারীসহ বিভিন্ন এলাকার মানুষেরও ভাগ্যের পরিবর্তন হবে। এদিকে চিলমারী নদী বন্দরের প্রকল্প একনেকে পাশ করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করেছেন উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন স্থরের মানুষজন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
 

দৈনিক দাবানল © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

themesba-lates1749691102