মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন
শিরোনাম
আজকের পত্রিকা -০৪-০৬-২০২২ সৈয়দপুরে মাদক ব্যবসায়ীদের টার্গেট এখন ছাত্রলীগ, স্বেচ্ছাসেবকলীগ কমিটি, উদ্দেশ্য পদ পদবী বাগিয়ে নির্বিঘ্নে মাদক ব্যবসা  সৈয়দপুর বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জে নিরাপত্তা কর্মীর উপর যুবলীগ নেতার ক্ষমতার অপব্যবহার সৈয়দপুরের কল্যান ট্রাষ্টের নামে লন্ডাবাজার অবৈধ রেল মার্কেটের কোটি কোটি টাকা লুটপাঠ সৈয়দপুর রেল কারখানার জায়গায় অবৈধভাবে স্থাপিত সরকারী শিশু কল্যাণ ট্রাষ্ট স্কুল দুর্নীতিবাজ রেল কর্মকর্তার যোগসাজসে ভূমিদস্যুরা হাতিয়ে নিয়েছে রেলের কোটি টাকার সম্পদ সৈয়দপুর পৌর আ’লীগের ইফতার মাহফিলে দাওয়াত পাননি ভারপ্রাপ্ত সভাপতি মোকছেদুল মোমিন সৈয়দপুরে আসামীদের সাথে নিয়ে সংবাদ সম্মেলন করলেন মোকছেদুল মোমিন সৈয়দপুর পৌরসভা কর্তৃক সরকারী সম্পত্তি আত্মসাতের অপরাধে রেল কর্তৃপক্ষের মামলা সৈয়দপুর বিমানবন্দর রোডে ৫৪৪নং রেল কোয়ার্টার ভেঙ্গে কোটি টাকার মার্কেট নির্মাণ, নির্বিকার রেল প্রশাসন

বিরল রোগের সন্ধান-পুরুষদের রক্ত জমাট বেঁধে কেড়ে নিচ্ছে প্রাণ!

দাবানল ডেস্ক
  • সময় রবিবার, ১ নভেম্বর, ২০২০
  • ৩৩১ বার পঠিত

পুরুষদের শরীরে অজান্তে বাসা বাঁধছে নতুন অসুখ। এমন এক ভয়ঙ্কর অসুখের সন্ধান পেলেন বিশেষজ্ঞরা। তাদের কথায়, মারাত্মক সে রোগ প্রাণ কেড়ে নিচ্ছে প্রায় ৪০ শতাংশ পুরুষের। এই রোগের মধ্যে শিরাতে রক্ত জমাট থেকে শুরু করে রয়েছে একাধিক উপসর্গ। এই রোগকে vacuoles, E1 catalyst, X-connected, autoinflammatory and physical condition – VEXAS বলা হচ্ছে।

এই রোগে ঘন ঘন জ্বর আসছে রোগীদের। বিশেষজ্ঞরা বলেছেন, ভেক্সাসের কারণে শিরাতে রক্ত জমাট বাঁধা, বারবার জ্বর, ফুসফুস অস্বাভাবিকতা এবং শরীরের কোষগুলোতে শূন্যতার মতো সমস্যা দেখা দিচ্ছে।

ইউবিএ ওয়ান জিনের পরিবর্তনের ফলে এই রোগ দেখা দিচ্ছে এবং এর দ্বারা আক্রান্ত ৪০ শতাংশ রোগী মারা যাচ্ছে। গবেষকদের এই অনুসন্ধান নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়েছে।

২,৫০০ জনের ওপর গবেষণা করা হয়েছে। গবেষণা পরিচালনা করেছেন ন্যাশনাল হিউম্যান জিনোম রিসার্চ ইনস্টিটিউট (এনএইচজিআরআই) এর বিশেষজ্ঞরা। যার মধ্যে ৮০০ এর বেশি সংখ্যক মানুষের শরীরে এই রোগের উপসর্গ পাওয়া গেছে।

এই রোগ বিপজ্জনক হতে পারে বলে শঙ্কিত বিশেষজ্ঞরা। এই রোগের ক্ষেত্রে সারা শরীরে ব্যথা শুরু হয়।

জাতীয় মানব জিনোম গবেষণা ইনস্টিটিউটের ইনট্রামালাল রিসার্চ প্রোগ্রামের প্রধান ড. ড্যান কাস্টনার বলেছেন, “এটিতে আক্রান্ত রোগীরা খুব দুর্বল হয়ে পড়ে, কোনও ড্রাগই কাজ করে না। ২৫০০ জনর মধ্যে অজানা রোগে আক্রান্ত প্রায় ৮০০, বাকি ২০০ জনের শরীরে জ্বর ও ব্যাথা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
 

দৈনিক দাবানল © সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২০

themesba-lates1749691102